News Pabna
ঢাকাবুধবার , ৩ আগস্ট ২০২২

পাবনা পৌরসভায় ১০৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

বার্তা সংস্থা পিপ, পাবনা
আগস্ট ৩, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ
Link Copied!

 

বার্তা সংস্থা পিপ, পাবনা : ০৩ আগস্ট বুধবার দুপুরে পাবনা পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। এবার বাজেট ধরা হয়েছে ১০৭ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৬২৭ টাকা।

যা গত অর্থবছরের তুলনায় ৪৩ কোটি ৯ লাখ ২৭ হাজার ১১ টাকা কম। গত অর্থবছরে এই পৌরসভার বাজেট ছিল ১৫০ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা। এতে পৌর এলাকার নাগরিক সুবিধা ব্যাহত ও সঙ্কুচিত হওয়ার আশংকা করছেন বাসিন্দারা।

এদিন দুপুরে পৌরসভার মেয়রের কার্যালয়ে এই বাজেট ঘোষণা করা হয়। পাবনা পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধানের সভাপতিত্বে লিখিত বাজেট পেশ করেন পৌর নির্বাহী কর্মকর্তা দুলাল উদ্দিন। প্রস্তাবিত বাজেট নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক।

বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৫ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা, আর এই খাতেই ব্যয় ধরা হয়েছে ১৮ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৩৭৩ টাকা। উন্নয়ন সহায়তার খাতে আয় ধরা হয়েছে ৬৫ কোটি ৪৯ লাখ ৪ হাজার ৬২৭ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।

উন্নয়ন সহায়তা খাতে গত অর্থবছরে আয় ধরা হয়েছিল ১০৮ কোটি ২৭ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা। এ বছর এইখাতে আয় কমেছে ৪২ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ১১ টাকা।

প্রথম শ্রেণির এই পৌরসভায় বাজেট কমেছে প্রায় এক-তৃতীয়াংশ। বাজেট কমার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পৌর নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক জানান, ‘আরবান ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট প্রোগ্রাাম, আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্প, কুয়েত ফান্ড প্রকল্পসহ ৫৭ কোটি টাকার ৫টি প্রকল্প সরকারের নানা নিয়ম ও অন্য কারণে বাদ পড়ায় বাজেট কমেছে। এবার শুধুমাত্র যুক্ত হয়েছে ৫ কোটি টাকার বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প। ফলে স্বাভাবিকভাবেই এবার বাজেট কমেছে।’

বাজেটে শহরের যানজট নিরসন ও আধুনিয়ক শৌচাগার নির্মাণ প্রকল্প অন্তর্ভুক্ত করতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র শরিফ উদ্দিন প্রধান বলেন, ‘শহরের যানজট নিরসনে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি, কিন্তু কোন কিছুতেই কাজ হচ্ছে না। আগামীতে যানজট নিরসনে রাস্তা প্রশস্তকরণ এবং অবৈধ ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। আর জায়গা সংকটে স্থায়ী ডাস্টবিন ও আধুনিক শৌচাগার নির্মাণ কাজ ব্যহত হচ্ছে। এছাড়াও আগামীতে বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান তৈরিতে নজর দেয়া হবে।’

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর শহীদ মো. ইব্রাহিম, পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার রেখা, পাবনা সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক শহীদুর রহমান শহীদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মেয়র শরীফ উদ্দিন বলেন, পাবনা পৌরসভাকে একটি নান্দনিক, যানজটমুক্ত, নির্মল নগরী গড়ে তুলতে কাজ করছি। একটি সুন্দর নগর গড়ে তুলতে বিভিন্ন দাতা গোষ্ঠি, সরকার এবং পৌরবাসীর সার্বিক সহযোগীতা চাই।