News Pabna
ঢাকামঙ্গলবার , ২৩ আগস্ট ২০২২

ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী পদ্ধতি আবিষ্কার

বার্তা কক্ষ
আগস্ট ২৩, ২০২২ ৭:৫৩ অপরাহ্ণ
Link Copied!

যেকোনো ধরণের ক্যানসার রোগীদের জন্য খবরটি সুখবর বলেই বিবেচিত হবে বলে ধারণা করা হচ্ছে। ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী পদ্ধতি আবিষ্কারের দাবি করছেন একদল চিকিৎসক। তারা দাবি করছেন, তাদের পদ্ধতি অনুসরণ করলে যেকোনো ধরণের ক্যানসারই নিরাময়যোগ্য।

অনেকের কাছে ‘ইমিউনোথেরাপি’ শব্দটি অচেনা হলেও ক্যানসারে আক্রান্ত রোগী বা তাদের পরিবার-পরিজনের কাছে শব্দটি নতুন নয়। সাধারণত ক্যানসারের চিকিৎসায় প্রতিরোধী শক্তি ব্যবহার করাকে বলা হয় ইমিউনোথেরাপি। ক্যানসার নিরাময়ে সার্জারি, রেডিওথেরাপি কিংবা কেমোথেরাপির মতো পদ্ধতিগুলো ব্যর্থ হওয়ার পর ইমিউনোথেরাপি ব্যবহার করা হয়ে থাকে।

এ পদ্ধতিতে রোগীর রোগ প্রতিরোধ ব্যবস্থা ব্যবহার করে ক্যানসারের কোষগুলোকে ধ্বংস করে দেওয়া হয়। তবে ইমিউনোথেরাপিও যাদের ক্ষেত্রে কাজ করে না, তেমন রোগীদের জন্য যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা নতুন আরেকটি চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের দাবি করেছেন। তাদের আশা, বিদ্যমান পদ্ধতিতে যাদের আর চিকিৎসা দেওয়া সম্ভব নয়, বিকল্প না পেয়ে যারা মৃত্যুর প্রহর গুনছে, তাদের আরো বেশিদিন বাঁচার সুযোগ করে দেবে এ চিকিৎসা পদ্ধতি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান সূত্রে এসব তথ্য জানা গেছে।

ব্রিটেনের ক্যানসার বিশেষজ্ঞরা বলছেন, ইমিউনোথেরাপি এবং পরীক্ষামূলক ওষুধ গুয়াডেসাইটাবিনের সমন্বয়ে নতুন একটি চিকিৎসাপদ্ধতি আবিষ্কার করেছেন তারা।

ইমিউনোথেরাপিতে ব্যবহৃত ওষুধ পেম্ব্রোলিজুমাব এবং ডিএনএ হাইমিথাইলেটিং এজেন্ট গুয়াডেসাইটাবিনের মিশ্রণে পরীক্ষামূলকভাবে কয়েকজন ক্যানসার রোগীকে এ চিকিৎসা দেওয়া হয়েছিল।

এই অস্ত্রের প্রথম ধাপের পরীক্ষায় এক-তৃতীয়াংশের বেশি রোগীর শরীরে ক্যানসারের বিস্তার থামিয়ে দেওয়া গেছে। ইমিউনোথেরাপি অব ক্যানসার নামক সাময়িকীতে নতুন এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

সংশ্লিষ্ট গবেষক অধ্যাপক জোহান দে বোনো বলেন, আমাদের আশা, অন্য রোগীদের মধ্যে পরীক্ষা চালিয়ে এবং ভবিষ্যৎ গবেষণায় এ পদ্ধতির কার্যকারিতা নিশ্চিত হলে গুয়াডেসাইটাবিন এবং পেম্ব্রোলিজুমাব ব্যবহার করে অনেক ধরনের ক্যানসারের চিকিৎসায় ইমিউনোথেরাপি কার্যকর করে তোলা যাবে।

error: Content is protected !!