News Pabna
ঢাকাবুধবার , ২৮ সেপ্টেম্বর ২০২২

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডেস্ক নিউজ
সেপ্টেম্বর ২৮, ২০২২ ৮:০১ পূর্বাহ্ণ
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের নেতাকর্মীরা আনন্দ, উৎসব, আলোচনা ও দোয়ার মাধ্যমে দিনটি পালন করবেন।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুন নেছা মুজিবের পাঁচ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ শেখ হাসিনা। রাজনৈতিক পরিবারের সন্তান হিসেবে ছাত্রজীবন থেকে প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে যুক্ত হন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করা শেখ হাসিনা তৎকালীন ছাত্রলীগের অন্যতম নেতা ছিলেন।

দেশে ফিরে নানা প্রতিকূলতার মধ্যেও আওয়ামী লীগকে শক্ত সাংগঠনিক ভিতে দাঁড় করান শেখ হাসিনা। সামরিক শাসন, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সব রাজনৈতিক আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। হামলার শিকার হওয়ার পাশাপাশি বিভিন্ন মামলায় তাকে জড়ানো হয়। জেলও খাটেন তিনি।

শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালের জুন মাসে অনুষ্ঠিত নির্বাচনে ২১ বছর পর ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এরপর ২০০১ সালে নির্বাচনে পরাজিত হয় দলটি। এরপর আবারও রাজপথের আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। এরপর ২০০৭ সালের রাজনৈতিক পটপরিবর্তনের মধ্য দিয়ে ক্ষমতায় আসে সেনাসমর্থিত এক/এগারোর তত্ত্বাবধায়ক সরকার। ওই বছরের জুলাই মাসে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর আওয়ামী লীগ নেতাদের আন্দোলনের মুখে তাকে মুক্তি দেয় সরকার।

২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীনে মহাজোট বিপুল ভোটে বিজয়ী হয়। ২০০৯ সালে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী হয় দলটি। টানা তৃতীয় মেয়াদের পাশাপাশি চতুর্থ মেয়াদে সরকার গঠন করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। তখন তিনি ও তার ছোট বোন রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান। এরপর ১৯৮১ সালের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত আওয়ামী লীগের সম্মেলনে তাকে দলের সভাপতি নির্বাচন করা হয়। নির্বাসন শেষে ওই বছরের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা।

আওয়ামী লীগ নেতারা বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে অমিত সম্ভাবনার দেশ হিসেবে বাংলাদেশ এগিয়ে চলেছে এক অপ্রতিরোধ্য গতিতে। শেখ হাসিনার নেতৃত্বে সকল প্রতিবন্ধকতা সমস্যা-সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের দ্বারপ্রান্তে। ২০০৯ থেকে বিগত এক দশকে সমৃদ্ধ বাংলাদেশের বিনির্মাণের অভিযাত্রায় যুক্ত হয়েছে অজস্র সাফল্য-স্মারক।

এবারের জন্মদিনের সময় দেশে থাকছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক গেছেন তিনি। তার অনুপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে জন্মদিনের কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।

কর্মসূচির মধ্যে রয়েছে, আজ বুধবার বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা। এ ছাড়া বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হবে। একই সঙ্গে আন্তর্জাতিক বৌদ্ধবিহার, খ্রিস্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চ, তেজগাঁও জকমালা রানীর গির্জা এবং ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। একই দিনে ঢাকাসহ সারা দেশে সব সহযোগী সংগঠন আলোচনা সভা, দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা ও আলোকচিত্র প্রদর্শনীসহ দিবসটির তাৎপর্য অনুযায়ী যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে বিভিন্ন উপযোগী কর্মসূচি পালন করবে।

error: Content is protected !!