News Pabna
ঢাকাসোমবার , ১৪ নভেম্বর ২০২২

বিশ্ব ডায়াবেটিস দিবসে পাবনায় নানা আয়োজন

বিশেষ প্রতিনিধি
নভেম্বর ১৪, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

“ডায়াবেটিস শিক্ষা আগামীর সুরক্ষা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা বিশ্বের ন্যায় পাবনা ডায়াবেটিক সমিতিতেও পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস’২০২২। এ উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে র‌্যালি, ফ্রি ডায়াবেটিক স্ক্রিনিং, আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

২০২১ সালে আইডিএফ (IDF) এটলাস-এর পরিসংখ্যান ও তথ্যমতে সারা বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩৭ মিলিয়ন। ২০৩০ সালে যা ৬৪৩ মিলিয়ন ও ২০৪৫ সালে ৭৮৩ মিলিয়নে পৌছানোর আশংকা করা হচ্ছে। অপর দিকে বাংলাদেশে ১৩০ মিলিয়ন বা ১.৩ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত যা আগামী ২০৪৫ সালে ২২০ মিলিয়ন বা ২.২ কোটিতে পৌছাবে বলে ধারনা করা হচ্ছে।

২০২১ সালে সারা বিশ্বে ৬৭ লক্ষ মানুষ ডায়াবেটিসের কারনে মারা যায় এবং দক্ষিনপূর্ব এশিয়ায় প্রায় ৩ লক্ষ মানুষ ৬০ বছরের কম বয়সে শুধুমাত্র ডায়াবেটিসের কারনে মারা যায়।

প্রতি ১০ জন প্রাপ্ত বয়ষ্কের মধ্যে ১ (এক)জন ডায়াবেটিসে আক্রান্ত যার সংখ্যা প্রায় ২৫ কোটি। প্রতি ২ জনের ১জন জানেনা তার ডায়াবেটিস আছে এবং ৯০ শতাংশ বা প্রতি ৪ জনের মধ্যে ৩জন সনাক্তকৃত রোগী নিম্ন ও মধ্য আয়ের দেশে বাস করে। প্রায় ২ কোটি মহিলা (প্রতি ৬ জনে ১ জন) গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত হয়। ১২ লক্ষেরও বেশি শিশু ও কিশোর (০-১৯ বছর) টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত।

২০২১ সালে ৯৬৬ বিলিয়ন ডলার ব্যয় হয় ডায়াবেটিসের কারণে যা বৈশ্বিক স্বাস্থ্য খাতের মোট ব্যয়ের ৯%। ডায়াবেটিস আক্রান্তের দুই তৃতীয়াংশ মানুষ শহরে বাস করে।

ইনসুলিন নামক এক প্রকার হরমোনের অভাব হলে কিংবা উৎপাদিত ইনসুলিনের কার্যকারিতা কমে গেলে রক্তের গ্লুকোজ দেহের বিভিন্ন কোষে প্রয়োজনমতো ঢুকতে পারে না। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। এ পরিস্থিতিকেই ডায়াবেটিস বলে। ডায়াবেটিস একবার হলে সারা জীবন থাকে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস অন্ধত্ব, হৃদরোগ, কিডনি রোগ, স্ট্রোক ও পঙ্গুত্বের মতো কঠিন রোগের ঝুঁকি অনেকগুণ বাড়িয়ে দেয়।

অথচ সঠিক চিকিৎসার মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা সুনিয়ন্ত্রিত রাখতে পারলে সুস্থ ও কর্মঠ জীবনযাপন করা যায়। তাই প্রত্যেক ডায়াবেটিক রোগীর ও সচেতন মানুষের উচিৎ এই রোগ সম্পর্কে ভালোভাবে জানা এবং আগামী প্রজন্মকে এর ভয়াবহতা সম্পর্কে সচেতন করা, জীবনযাত্রার ত্রুটিগুলি পরিহার করা এবং ডাক্তারের পরামর্শমতো চিকিৎসা নিয়ে সুস্থ জীবন নিশ্চিত করা।

ডাঃ মোঃ শাহীনুর রহমান
সহকারি রেজিষ্ট্রার (ডায়াবেটিস ও হরমোন)
পাবনা ডায়াবেটিক সমিতি

error: Content is protected !!