News Pabna
ঢাকাবুধবার , ২০ জুলাই ২০২২

কাজী নজরুলকে জাতীয় কবি ঘোষণায় গেজেট প্রকাশ কেন নয়

ডেস্ক নিউজ
জুলাই ২০, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ
Link Copied!

কবি কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিক ভাবে ‘জাতীয় কবি’ হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশের জন্য সংশ্লিষ্টদের প্রতি কেন নির্দেশনা দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক এবং কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার (২০ জুলাই) রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. আসাদ উদ্দিন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও আবুল কালাম আজাদ দাউদ।

 

আইনজীবী মো. আসাদ উদ্দিন সাংবাদিকদের বলেন, দেশের আপামর জনগণ, এমনকি ছোট শিশুটিও জানে, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তবে বাস্তবে এর কোনো দালিলিক ভিত্তি নেই। মৌখিকভাবে তিনি জাতীয় কবি হিসেবে পরিচিত হলেও লিখিতভাবে রাষ্ট্রীয় স্বীকৃতি নেই। যে কারণে রিটটি করা হয়। যার ফলে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ওই রুল দিয়েছেন।

তিনি আরও বলেন, গত ২২ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের ১০ তিনি এ রিট করেছিলেন। এছাড়া গত ৩১ মে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। কিন্তু তারা কোনো পদক্ষেপ না নেওয়ায় এ রিট আবেদন করা হয়।

বলা হয়ে থাকে, ১৯২৯ সালের ১৫ ডিসেম্বর কলকাতার আলবার্ট হলে একটি সংবর্ধনা অনুষ্ঠানে সর্বভারতীয় বাঙালিদের পক্ষ থেকে কবিকে জাতীয় সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে নেতাজি সুভাষ চন্দ্র বসু, শেরে বাংলা এ কে ফজলুল হকসহ গুরুত্বপূর্ণ অনেকে উপস্থিত ছিলেন। ওই সংবর্ধনা অনুষ্ঠানে নজরুলকে ‘জাতীয় কবি’ হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে মুখে মুখে তিনি জাতীয় কবি। কিন্তু আজ পর্যন্ত সরকারিভাবে তাকে ‘জাতীয় কবি’ হিসাবে ঘোষণা করে কোনো প্রজ্ঞাপন বা গেজেট প্রকাশ করা হয়নি।

error: Content is protected !!