News Pabna
ঢাকাবৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২

ভারতের প্রথম আদিবাসী প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

ডেস্ক নিউজ
জুলাই ২১, ২০২২ ১০:৩০ অপরাহ্ণ
Link Copied!

প্রথম আদিবাসী প্রেসিডেন্ট পেলো ভারত। বৃহস্পতিবার ক্ষমতাসীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন। তিন দফা ভোট গণনা শেষে তিনি ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় প্রার্থী যশবন্ত সিনহা পরাজয় মেনে নিয়েছেন। ২৫ জুলাই দ্রৌপদী শপথ নেবেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

তিন দফা গণনা শেষে দ্রৌপদী পেয়েছেন ৫৩.১৩ শতাংশ ভোট। আরও একদফা ভোট গণনা বাকি রয়েছে। এতে ৯টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোট গণনা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মন্ত্রিসভার সদস্য, বিজেপি প্রধান জে পি নাদ্দা তার সঙ্গে দেখা করে অভিনন্দন জানিয়েছেন।

নিয়ম অনুসারে, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যায় না। প্রার্থীকে একটি নির্দিষ্ট কোটা অতিক্রম করতে হয়। এই কোটা সাধারণত ৫০ শতাংশের বেশি হয়। কোনও প্রার্থী প্রথমে এই কোটা অতিক্রম করতে না পারলে ব্যালটে ভোট হয়।

ভারতের রাষ্ট্রপতি বা প্রেসিডেন্টের পদটি ভারতে ‘সেরেমোনিয়াল হেড’ বা আলঙ্কারিক প্রধানের। প্রতি পাঁচ বছর অন্তরই ভারতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারে ১৮তম প্রেসিডেন্ট নির্বাচনে দ্রৌপদী মুর্মু বনাম যশবন্ত সিনহার লড়াইকে ঘিরে বেশ উত্তাপ ছড়ায় রাজনীতিতে। এবার ক্ষমতাসীন বিজেপি জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু, অপরজন সতেরো-আঠারোটি বিরোধী দলের সর্বসম্মত প্রার্থী যশবন্ত সিনহা।

দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নেত্রী ও উড়িষ্যার সাবেক বিজেপি এমএলএ। প্রথমত তিনি একজন নারী, শিক্ষাব্রতী, তারপর অনগ্রসর আদিবাসী সমাজ থেকে লড়াই করে উঠে আসা। ঝাড়খণ্ড রাজ্যের গভর্নর হিসেবে তিনি পাঁচ বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।