News Pabna
ঢাকাসোমবার , ২৫ জুলাই ২০২২

রাজশাহী-কলকাতা বাস ও ট্রেন চালু নিয়ে আলোচনা

Faysal Mahmud
জুলাই ২৫, ২০২২ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

রোববার বিকেলে নগর ভবনে মেয়রের দপ্তরকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের মুর্শিদাবাদের ধুলিয়ান থেকে রাজশাহী হয়ে ঈশ্বরদী হয়ে আরিচা পর্যন্ত নৌরুট চালু ও রাজশাহী থেকে কলকাতা বাস ও ট্রেন চালুর ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়।

বৈঠক শেষে মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, আমাদের নৌপথটি সচল করে ভারত থেকে মালপত্র রাজশাহী হয়ে আরিচা হয়ে ঢাকা পর্যন্ত নেওয়া যায় কিনা, সে বিষয়ে আলোচনা হয়েছে। রাজশাহী থেকে কলকাতা পর্যন্ত বাস ও ট্রেন চালুর প্রয়োজনীয়তার কথা বলেছি। তিনি এসব বিষয়ে সম্মত হয়েছেন। তিনি তার সরকারকে এটি অবহিত করবেন ও প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন। এর পাশাপাশি আমাদের সীমান্তবর্তী এলাকায় (রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়াসহ) যেসব মানুষ বসবাস করেন, তারা যাতে মাদক ব্যবসাসহ অন্য কোনো অবৈধ কাজে লিপ্ত না হয়ে পারস্পরিক সৌহার্দ্যপূণ সম্পর্ক নিয়ে এগিয়ে যান, সেই বিষয়গুলো নিয়ে কথা হয়েছে। আলোচনা ফলপ্রসূ হয়েছে। এর সুফল রাজশাহীসহ দেশের মানুষ পাবেন।

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, রাজশাহীর সঙ্গে ভারতের নৌরুট চালু ও ট্রেন যোগাযোগ চালুর ব্যাপারে আলোচনা হয়েছে। এ বিষয়ে ভারত সরকারও আন্তরিক। এগুলো চালু হলে উভয় দেশ লাভবান হবে।
তিনি বলেন, রাজশাহী ক্লিন সিটি ও গ্রিন সিটি। ইতোমধ্যে সারাদেশে রাজশাহীর সুনাম ছড়িয়ে পড়েছে। রাজশাহী আসতে পেরে আমি আনন্দিত।

বৈঠকের শুরুতে দোরাইস্বামীকে ফুলেল শুভেচ্ছা জানান খায়রুজ্জামান লিটন। বৈঠক শেষে হাইকমিশনারের হাতে সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী তুলে দেন তিনি।